লইট্যা মাছের পুর ভরা কাঁকরোল

অঙ্গনা

Guest post

যারা মাছ খেতে পছন্দ করেন না আপনি কি তাদের দলে? তাহলে এই রন্ধন প্রণালী (রেসিপি) আপনার জন্যে নয়। যারা মাছখোর বাঙালি এই রেসিপি তাদের জন্যে।

উপকরণ:

৪ টে বড়ো কাঁকরোল
২০০ গ্রা লইট্যা মাছ
১টা বড় পেঁয়াজ কুচনো
২ টো কাঁচা লঙ্কা কুচনো
আদা বাটা- ১ চা চামচ
রসুন বাটা- ১.৫ চা চামচ
হলুদ গুঁড়ো- ১/২ চা চামচ
লঙ্কা গুঁড়ো- ১/২ চা চামচ বা স্বাদ মতো
ধনে গুঁড়ো- ১/২ চা চামচ
জিরে গুঁড়ো- ১/২ চা চামচ

গোটা জিরে- ১/৪ চা চামচ
বেসন- ১ কাপ
নুন- স্বাদ মতো

সর্ষের তেল- পরিমাণ মতো

প্রথমে কাঁকরোল গুলো ধুয়ে জল ঝরিয়ে নিন। তারপর বঁটির উল্টোদিকে কাঁকরোলের গা ঘসে মসৃণ করে নিন। এবার প্রতিটা কাঁকরোল লম্বালম্বি  অর্ধেক করে কাটুন। একটা চামচ দিয়ে কাঁকরোলের ভেতরের বীজসহ শাঁস ফেলে দিন। ছোট নৌকোর মতো দেখতে ফাঁপা কাঁকরোলগুলো অল্প একটু নুন মাখিয়ে রেখে দিন।

এবার পুর বানানোর পালা।
পুর বানানোর পদ্ধতি:

লইট্যা মাছ ভালো করে ধুয়ে নুন হলুদ মাখিয়ে রাখুন। কড়াইতে ২ টেবিল চামচ সর্ষের তেল গরম করে গোটা জিরে ফোড়ন দিন, তারপর তাতে পেঁয়াজ কুচি ছেড়ে দিন। পেঁয়াজে সোনালী রঙ ধরলে আদা বাটা, রসুন বাটা দিয়ে ২ মিনিট কষুন। মশলা থেকে তেল আলাদা হতে শুরু করলে লইট্যা মাছ পুরোটা দিয়ে দিন। সঙ্গে সব গুঁড়ো মশলা আর নুন মিশিয়ে কড়াইতে চাপা দিয়ে ২ মিনিট আঁচ কমিয়ে রান্না হতে দিন। এরপর চাপা সরিয়ে দেখবেন মাছ থেকে জল বেরিয়েছে। এবার কুচনো কাচা লঙ্কা দিয়ে আঁচ বাড়িয়ে দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না মাছ শুকনো ঝুরো ঝুরো হয়। কড়াই তে মাছ লেগে যেতে শুরু করলে আঁচ থেকে সরিয়ে রাখুন।

এখন মাছের ঝুরো পুর দিয়ে কাঁকরোলের খোলগুলো ভরাট করুন। এবার একটা পাত্রে বেসন জল, নুন, লঙ্কা গুঁড়ো দিয়ে গোলা তৈরি করুন। একটু ঘন করে বানাবেন।

আবার কড়াই আঁচে বসান, এবারে একটু বেশি করে তেল দিন যাতে কাঁকরোলগুলো ডুবিয়ে ভাজা যায়। তেল গরম হলে প্রত্যেকটা কাঁকরোলের খোলে পুর ভরার পর বেসনের গোলায় চুবিয়ে ভাজুন। একটু লালচে করে ভাজবেন। আপনার লইট্যা মাছের পুর ভরা কাঁকরোল তৈরি।

ভাতের সঙ্গে বা স্ন্যাকস হিসেবে গরম গরম খেতে পারেন। কাসুন্দি সহযোগে পরিবেশন করলে পানীয়ের সঙ্গেও জমতে পারে এই মুখরোচক খাবারটি।   

Also read: Stuffed Spiny Gourd Croquets

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *